Friday, December 16, 2016

Bhamo Frog


ভামো ব্যাঙ 


অতান্ত দুর্লভ প্রজাতির ব্যাঙগুলোর মধ্যে ভামো ব্যাঙে একটি। একে শুকর ডাকা ব্যাঙ ও বলে থাকে।  যার ইংরেজি নাম Bhamo Frog ও বৈজ্ঞানিক নাম Humerana humeralis। ব্যাঙটি Ranidae পরিবারের অর্ন্তগত । 

 আকৃতি ও গঠন : ব্যাঙটির দেহের দৈর্ঘ্য ৫০ থেকে ৮০ মিলিমিটার। পিঠের রং উজ্জ্বল সবুজ কিংবা জলপাই রঙের হয়। পেটের দিক ধুদ সাদা। পিঠের দু’পাশে চোখের পেছন থেকে দেহের পশ্চাৎ প্রান্ত পর্যন্ত লম্বালম্বি সোনালি রঙের দুটি ভাঁজ দেখা যায়। চোখের পেছনে বেশ বড় আকারের টিম্পেনাম রয়েছে, যা শ্রবণেন্দ্রিয়ের কাজ করে। গায়ের রং হলদে বাদামী। পিঠের উপরে হালকা কালো রঙের তিনটি ডোরা সহজে চোখে পড়ে। দেহ বেশ সরু।

  খাদ্য তালিকা :  পতঙ্গভুক প্রাণী ভামো ব্যাঙ বিভিন্ন ধরনের পোকামাকড় খেয়ে এরা জীবন ধারণ করে থাকে।

   স্বভাব:  ভামো ব্যাঙ নিশাচর প্রাণী । এরা একা থাকতে পছন্দ করে। এরা যখন ডাঙ্গাতে থাকে বিপদের সম্ভাবনা দেখলে অনেক দ্রুত ও অনেক দুরুত্ত পর্যন্ত লাফ দিয়ে নিরাপদ স্থানে চলে যেতে পারে।
 বসবাস   অবস্থান : চিরসবুজ বনে অল্প সংখ্যায় দেখা যায়।ঘন জলজ উদ্ভিদ এবং  ফসলি জমির জলাশয় এদের পছন্দ। 

 প্রজননঃ  বৃষ্টির সময় মে থেকে আগস্ট মাস এদের প্রজনন কাল ।




 প্রকৃতিতে এদের ভুমিকাঃ 


বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল ১ অনুযায়ী প্রজাতিটি সংরক্ষিত। IUCN এই প্রজাতিটিকে Least concern বা ন্যূনতম বিপদ গ্রস্থ বলে ঘোষণা করেছে।

 PC: 1. Mohammad Quamruzzaman Babu
     

তথ্যসূত্রঃ
1. তফসিল -১ ( রক্ষিত বন্যপ্রাণী ) উভচর , বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জুলাই ১০,২০১২, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পৃষ্ঠা- ১১৮৪৪০ ।
2. Amphibians and Reptiles of Bangladesh - M. Kamrul Hasan , M. Monirul H. Khan , M. Mostafa Feeroz
3. A Guide To Wildlife - M. Monirul H. Khan
4. The IUCN Red List of Threatened Species .





No comments:

Post a Comment