Saturday, December 17, 2016

প্রকৃতিতে কোলা ব্যাঙের ভুমিকা




                             "বন্যপ্রাণী বেঁচে থাকুক আমাদের প্রয়োজনে "


বাংলাদেশের ধান গবেষণা ইনস্টিটিউট এর কীট তত্ত্ব বিভাগের সাফল্য ডাটাতে যা সর্ব শেষ হাল-নাগাদ করা হয়েছে ৮ সেপ্টেম্বর ২০১৫ তে - তাতে দেখা যায় ,- বিভিন্ন মৌসুমে ধানে পোকার আক্রমণে ক্ষতির পরিমাণ ......... ধানের প্রধান প্রধান ক্ষতি কারক পোকার আক্রমণে বোরো মৌসুমে ১৩%, আউশ মৌসুমে ২৪% এবং আমন মৌসুমে ১৮% । গড়ে ১৮% ফলন কম হয়। এই গবেষণাতে আরো দেখা যায় জমিতে সোনা ব্যাঙ ক্ষতিকর পোকামাকড় শতকরা ১৬-৪১ ভাগ কমিয়ে রাখে । এইখানে একটি ফসলের তথ্য দেয়া হয়েছে । এই ভাবে যদি সব ফসলের তথ্য পাওয়া যায় তাহলে দেখা যাবে কোলা ব্যাঙ কৃষি ফসলের উৎপাদনে কতটা অবধান রাখছে । আর এই ফসলের উৎপাদিত খাদ্য বস্তুর সাথে জরিত আমাদের শাররিক ও মানুষিক বিকাশের । কীটনাশক ও রাসায়নিক সারে উৎপাদিত ফসলের মাধ্যমে আমদের শরীরে নানা রকম রোগ বালাই দেখা দেয় । আমরা যদি সচেতন হই এবং প্রাকৃতিক কৃষিতে ফিরে যাই , তাহলে আমরা অনেক প্রকার রোগ বালাই থেকে রক্ষ্যা পাবো এবং কীটনাশক ও সারের পিছনে যেই পরিমাণ টাকা খরচ হয় তা অনেকটা কমে আসবে কৃষি পণ্য উৎপাদনে ।
এছারা মশা ও মাছি ভক্ষণ করে মশা ও মাছি বাহিত বিভিন্ন রোগ যেমন- Malaria, dengue, typhoid, cholera, anthrax desentery - এর মতো অনেক রোগ প্রতিরোধ করে কোলা ব্যাঙ। আবার অনেক জীব জন্তুর খাদ্যও কোলা ব্যাঙ, যা খাদ্য শৃঙ্খলের সহায়ক হয়ে অনেক গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে থাকে জীব জগতের ।
ফসলি জমিতে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার , কীটনাশক ব্যবহার এবং বন জঙ্গল উজাড় করায় জীববৈচিত্র্য রক্ষ্যা কারি ব্যাঙ এর বাসস্থান ও প্রজনন ক্ষেত্র নষ্ট হচ্ছে প্রতিনয়ত । ফলে দিন দিন বিলুপ্তের পথে কোলা ব্যাঙ সহ বিভিন্ন প্রজাতির উপকারি ব্যাঙ । তাই কোলা ব্যাঙের এতো উপকারিতার কথা চিন্তা করে কোলা ব্যাঙ সহ অন্যান্য ব্যাঙ সংরক্ষণে আমদের এগিয়ে আসা উচিৎ ।

No comments:

Post a Comment